বিসর্জন
- মোঃ মুনির হোসেন ১৯-০৫-২০২৪

আমি হবো সকাল বেলার পাখি,
প্রভাতের আলোতে সবার আগে
উঠবো আমি ডাকি।
জীবন জোয়ারে ডুব দিয়ে দেখবো একাকী,
ছাই কয়লার ভিতরে
হীরে-মুক্তো আছে নাকি।
যদি পাই তবে বিলিয়ে দিবো সবারে,
যেন সেটা আসে সবার উপকারে।

কেউ যদি কোন কাজ করে
তবে সামনের কথা চিন্তা যেন করে।
ক্ষণিকের জন্য আমরা আসিয়াছি ধরণী,
এরই মাঝে মোদের আছে কিছু করণী।

তাই বলিতেছি সবারে
শ্রবণ করো মনোযোগ সহকারে।
জীবনে-মরণে বাসিব ভালো সবারে,
প্রত্যেকে মোরা পরের তরে।
কেউ কোনদিন যদি করে মস্তবড় ভুল
ক্ষমার মহিমাতে দিখিতে হবে অপ্রতুল।

জীবনে সফলতা আনিতে সবারে,
করিতে হবে সেবা অকাতরে।
তবেই ধন্য হবে আমাদের প্রাণ,
করিতে পারি যদি উৎসর্গ
অন্যের জন্য জীবনটা দান।
এপারে-ওপারে হতে পারবো লাভবান,
করিতে পারি যদি এভাবে
মোদের জীবনখানা দান।

করিতে হবে মোদের
এভাবে প্রশিক্ষণ
তবেই একদিন করিতে পারিবো
সবকিছু বিসর্জন।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।